,

ThemesBazar.Com

ঘুরে আসুন নেওয়াবাড়ি টিলা

পাহাড়ের চূড়ায় প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নেওয়াবাড়ি টিলা। নাম শুনে মনে হতে পারে- এটি কোনো বাড়ি বা আবাসিক স্থান। আসলে এটি তা নয়। মূলত এটি একটি পাহাড়ি টিলা। এ টিলা ভ্রমণে আপনাকে অনাবিল আনন্দ দিতে পারে। তাই সময়-সুযোগ পেলে ঘুরে আসুন-

 

অবস্থান: নেওয়াবাড়ি টিলা শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার গারো পাহাড়ে অবস্থিত। ভারতের মেঘালয় রাজ্য ঘেঁষা শ্রীবরদী একটি সীমান্তবর্তী এলাকা। শেরপুর জেলা শহর থেকে ৩০ কিলোমিটার উত্তরে নেওয়াবাড়ি টিলার অবস্থান।

নামকরণ: আঞ্চলিক ভাষায় লতাকে ‘নেওয়া’ বলা হয়। যে কারণে টিলাটি নেওয়াবাড়ি টিলা হিসেবে ওই অঞ্চলের মানুষের কাছে পরিচিত।

 

বৈশিষ্ট্য: টিলার প্রায় ২০ একর সমতল ভূমিজুড়ে রয়েছে সবুজের সমারোহ। আশির দশকে ময়মনসিংহ বন বিভাগের বালিজুড়ি রেঞ্জের আওতায় এখানে গড়ে ওঠে উডলট বাগান। এর চারদিকে বসবাস করে গারো, কোচ, হাজং, বানাই ও মুসলমান সম্প্রদায়।

সৌন্দর্য: সবুজ গালিচায় মোড়া টিলায় উঠলে মনে হবে পাহাড় যেন আকাশের সাথে মিশে গেছে। এখানে সারাক্ষণ বিভিন্ন প্রজাতির পাখির কিচির মিচির শোনা যায়। পাহাড়ের চূড়ায় এমন সমতল ভূমি বৃহত্তর ময়মনসিংহের আর কোন পাহাড়ে নেই।

 

যাওয়ার উপায়: নিজস্ব যানবাহন বা সিএনজি যোগে শেরপুর জেলা শহরের খোয়ারপাড় এলাকা থেকে শ্রীবরদী সড়ক হয়ে সোজা উত্তরে শ্রীবরদী পৌর শহরের উপর দিয়ে বালিজুড়ি রেঞ্জ অফিসে যেতে হবে। রেঞ্জ অফিসের পশ্চিম পাশেই এ টিলা।

ThemesBazar.Com

     আরও সংবাদ