,

ThemesBazar.Com

‘মধুর ক্যান্টিন’ এ সোহানা-পলাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। ‘মধুর ক্যান্টিন’ নামের এই চলচ্চিত্রটি পরিচালনা করছেন সাঈদুর রহমান সাঈদ। এই ছবিতে জুটি বেঁধে অভিনয় করতে যাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী সোহানা সাবা ও অভিনেতা মহসীন পলাশ।

 

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন। গল্পে দেখা যাবে, মধুসূদন দে’র (মধু দা) সবচেয়ে কাছের মানুষ রায়হান। গ্রাম থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। হলে সিট না পাওয়াতে মধু দা’র কাছেই থাকে রায়হান। পড়াশোনার পাশাপাশি মধু দা’র কাজে সহযোগিতা করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের ছাত্রী জাকিয়া প্রায় প্রায়ই মধুর ক্যান্টিনে আসেন। পলাশ-জাকিয়ার দৃষ্টি বিনিময় হতে থাকে। একটা সময় নিজের চেয়ে ৩ বছরের সিনিয়র জাকিয়ার প্রেমে পড়েন রায়হান। জাকিয়াও মনে মনে ভালোবাসেন রায়হানকে।

 

১৯৭১ সালের ২৬মার্চ পাকিস্তান সেনাবাহিনী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কর্মচারীদের ওপর নৃশংস হামলা চালায়। মধুর ক্যান্টিনের মধু দা’কে হত্যা করা হয়। জাকিয়াকে তুলে নিয়ে যায় পাক হানাদার বাহিনী। এমন অনেক ঘটনার সাক্ষী রায়হান। ছবিতে রায়হান চরিত্রে মহসীন পলাশ এবং জাকিয়া চরিত্রে সোহানা সাবাকে দেখা যাবে।

 

মহসীন পলাশ বলেন, একটি ঐতিহাসিক চলচ্চিত্রের অংশ হতে পেরে খুব ভালো লাগছে। ছবির মাধ্যমে এই প্রজন্মের তরুণরা অনেক কিছু জানতে পারবেন। মধু দাকে নিয়ে একটি লিখিত দলিল হতে যাচ্ছে এই ছবিটি।

 

সোহানা সাবা বলেন, ‘মধুর ক্যান্টিন’ নামটির সঙ্গে অনেক ইতিহাস জড়িয়ে রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীর ভূমিকায় অভিনয় করছি। গল্পে আমাকে তখনকার সময়ের লুকে দেখা যাবে। চ্যালেঞ্জিং একটি চরিত্র। এমন একটি চরিত্রে আমাকে ভাবার জন্য পরিচালককে ধন্যবাদ।

ছবিটিতে মধুসূদন দে’র(মধু দা) চরিত্রে অভিনয় করবেন অভিনেতা ওমর সানি। তার বিপরীতে থাকছেন অঞ্জু ঘোষ। বিশেষ একটি চরিত্রে রয়েছেন মৌসুমী। পরিচালনা করছেন চলচ্চিত্র নির্মাতা সাঈদুর রহমান সাঈদ।

 

মধুর ক্যান্টিন সিনেমায় ওমর সানী মধু দা’র চরিত্রে অভিনয় করবেন আর মৌসুমীকে দেখা যাবে একজন যুদ্ধশিশুর চরিত্রে। মুক্তিযুদ্ধের সময় জন্ম নেয়া একজন শিশু জীবনের এতোগুলো বছর পার করে এসে এখন কেমন আছেন? সেই গল্প ফুটে উঠবে মৌসুমীর চরিত্রে।

 

রোববার (২৫ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মধুর ক্যান্টিন’ ছবির মহরত অনুষ্ঠিত হয়। মহরত শেষে রাতে অল্প সময়ের জন্য ক্যামেরা ওপেন করেন পরিচালক। তবে মূল শুটিং শুরু হবে আগামী ডিসেম্বরের মাঝামাঝি।

ThemesBazar.Com

     আরও সংবাদ